আমার দুর্গা‍
- সফিয়ার সরদার - হৃদয়ের শল্কমোচন ০৪-০৫-২০২৪

তোমার দুর্গা কবে বলো আর
আমার দুর্গা হবে,
আমার আকাশ ভরবে তোমার
উৎসবে উৎসবে।
তোমার দুর্গা মহালয়া ভোরে
শরৎ মাখছে গায় ,
আমার দুর্গা এখনো দেখছি
ফুটপাতে জন্মায়।
তোমার দুর্গা আলো ঝলমল
চেনে না অন্ধকার ,
আমার দুর্গা রোজ সেজে গুজে
খোঁজে তার সংসার।
তোমার দুর্গা অকাল বোধন
একশো আটটা ফুল ,
আমার দুর্গা দূর থেকে দেখে
খিচুড়ির ইস্কুল।
তোমার দুর্গা টেক্কা দিয়েছে
এবার থীমের পূজা ,
আমার দুর্গা ইট বয়ে বয়ে
একে বারেই কুজা।
তোমার দুর্গা ছবি ফ্রেমের
শিউলি এবং কাশে ,
আমার দুর্গা এখনো আশায়
কেউ যদি ভালোবাসে।
তোমার দুর্গা প্রতিবার আসে
বাবা মার বাড়িতেই ,
আমার দুর্গা মায়ের কোলে পিঠে
বাবার খবর নাই।
তোমার দুর্গা আগমনী গান
গিরিরাজ কন্যার ,
আমার দুর্গা ঘর-দোর ভাসা
বাঁধভাঙা বন্যার ।
তোমার দুর্গা কুলকুল নদী
স্নেহের প্রথম পাঠ,
আমার দুর্গা নখের আঁচড়ে
ভয়েই শুকিয়ে কাঠ।
তোমার দুর্গা অঢেল খাবার
অঢেল নষ্ট হয়,
আমার দুর্গা দিন আনে দিন খায়
কিছুই নেই সঞ্চয়।
তোমার দুর্গা অস্ত্র শানানো
সিংহবাহিনী রুপ,
আমার দুর্গা কাঁদতে কাঁদতে
একে বারেই নিশ্চুপ।
তোমার দুর্গা বহুজাতিকের
বহুজন হিতায়চ ,
আমার দুর্গা কালকে যেমন
আজো তথৈবচ।
তোমার দুর্গা ধুনুচি নাচের
ঢ্যাংকুনাকুর ঢাকে,
আমার দুর্গা ঘুরেই মরছে
দশচক্রের পাকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।